প্রাক প্রাথমিক ক্লাস প্রাক-প্রাথমিক প্রশিক্ষণপ্রাপ্ত সকলকেই নিতে হবে (পরিপত্র দেখুন)

প্রাক প্রাথমিক ক্লাস প্রাক-প্রাথমিক প্রশিক্ষণপ্রাপ্ত সকলকেই নিতে হবে (পরিপত্র দেখুন)


প্রাক প্রাথমিক ক্লস কে নিবেন বা প্রাক প্রাথমিক ক্লাস শুধুমাত্র কি প্রাক প্রাথমিক নিয়োগপ্রাপ্ত শিক্ষক নিবেন? এই নিয়ে অনেকে প্রশ্ন করে। এই প্রশ্ন নিয়ে নিচে বিস্তারিত আলোচনা করা হলো।

বাংলাদেশের সকল প্রাথমিক বিদ্যালয়ে প্রাক প্রাথমিক শ্রেণি চালু রয়েছে। অনেক বিদ্যালয়ে প্রাক প্রাথমিক শ্রেণির পাঠদানের জন্য সরকার প্রাক প্রাথমিক শিক্ষক নিয়োগ দিয়েছেন আলাদা করে। এবং তাদেরকে প্রাক-প্রাথমিক ১৫ দিনের প্রশিক্ষণ দেওয়া হয়েছে চাকরির শুরুতেই।

নব্য সরকারি অনেক প্রাথমিক বিদ্যালয়ে প্রাক প্রথমিক প্রশিক্ষণপ্রাপ্ত শিক্ষক নাই। সরকারি ২০২০ সালের নিয়োগে এই সকল প্রাথমিক বিদ্যালয়ে প্রাক প্রাথমিক শিক্ষক নিয়োগ দিচ্ছে। 

এখন প্রশ্ন হলো প্রাক প্রাথমিক ক্লাস কে নিবে। শুধু কি প্রাক প্রাথমিক নিয়োগ প্রাপ্ত শিক্ষক না সকলে মিলে। এখন এই প্রশ্নের ধরণ ও উত্তরের ধরণ বিভিন্ন হতে পারে। প্রশ্ন অনুয়ায়ী উত্তরগুলো আলোচনা করা যাক।

প্রাক প্রাথমিক শিক্ষক কারা?

প্রাক প্রাথমিক শিক্ষক মূলত তারাই যারা প্রাক প্রাথমিক শিক্ষক হিসেবে নিয়োগপ্রাপ্ত হয়েছেন। তবে মনে রাখতে হবে তারা সহাকরী শিক্ষক। শুধুমাত্র প্রাকে নিয়োগ হয়েছে এবং প্রাক প্রাথমিক ট্রেনিং আছে এতটুকুই। তাছাড়া সকল সুযোগ সুবিধা সাধারণ সহকারী শিক্ষকদের মতই। এমনকি প্রাকে নিয়োগপ্রাপ্ত একজন শিক্ষক অন্য বিদ্যালয়ে সহকারী শিক্ষকদের বিপরীতে বদলি হতে পারবে।

প্রাক প্রাথমিক ক্লাস কে নিবে?

একটি প্রাথমিক বিদ্যালয়ে যদি কেবলমাত্র প্রাক প্রাথমিক নিয়োগপ্রাপ্ত শিক্ষক থাকে তবে ২ ঘন্টার প্রাক প্রাক প্রাথমিক ক্লাস সেই শিক্ষককেই নিতে হবে। অন্য কারোর নেওয়া সুযোগ নাই। কিন্তু যদি প্রাক প্রাথমিক শিক্ষক বাদেও অন্য কোনো শিক্ষকের ১৫ দিনের প্রাক প্রাথমিক ট্রেনিং থাকে তবে অবশ্যই তাকেও প্রাক প্রাথমিক ক্লাস নিতে হবে। একাধিক জন থাকলে সকলকেই প্রাক প্রাথমিক ক্লাসের রুটিনে অন্তর্ভূক্ত করতে হবে। 

যদি কোনো বিদ্যালয়ে প্রাক প্রাথমিক নিয়োগপ্রাপ্ত অথবা প্রাক প্রাথমিক প্রশিক্ষণ নেওয়া কোনো শিক্ষক না থাকে তবে সকলে মিলে প্রাক প্রাথমিক পাঠদান করতে হবে। সেক্ষেত্রে ৬দিনের প্রাক প্রাথমিক শিক্ষক এবং ডিপিএড করা শিক্ষককে গুরুত্ব দিতে হবে।



যারা পূর্বে  প্রি- প্রাইমারী প্রশিক্ষণপ্রাপ্ত এবং যারা বর্তমানে প্রি - প্রাইমারী  প্রশিক্ষণ নিয়েছেন বা যারা ভবিষ্যতে প্রশিক্ষণ নিবেন তাদের সকলকে  রুটিনে অন্তর্ভুক্ত করে সমন্বয় করে শ্রেণি কার্যক্রম সম্পন্ন করতে বলা হয়েছিল ২০১৯ সালের ০৪ ফেব্রুয়ারি মাসে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় কর্তৃক জারি করা প্রজ্ঞাপনে। উল্লেখ্য প্রি - মারি ও প্রাইমারি ইডুকেশন সম্পূর্ণ একই মন্ত্রণালয়ের আওতাভুক্ত বিধায় এই প্রজ্ঞাপন জারির মাধ্যমে সকল বৈষম্য হলো।  যারা সমন্বয় না করে বৈষম্য তৈরি করে শিক্ষকদের মানহানি করতেছে এবং সরকারি আদেশ মানতেছে না,  প্রয়োজনে আপনারা আপনাদের জেলার অভিভাবক ডিপিও স্যার ও উপজেলার অভিভাবক টিও স্যারকে অবহিত করতে পারেন প্রজ্ঞাপন শো করে।  যাদের নেই তারা কালেকশন করুন।

প্রাক প্রাথমিক ক্লাস কে নিবে এই নিয়ে পরিপত্র
প্রাক প্রাথমিক ক্লাস কে নিবে এই নিয়ে পরিপত্র




আরো পড়ুনঃ

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন