৭ম শ্রেণির বিজ্ঞান ৯ম সপ্তাহের এসাইনমেন্ট উত্তর ২০২১

৭ম শ্রেণির বিজ্ঞান ৯ম সপ্তাহের এসাইনমেন্ট উত্তর ২০২১


মাধ্যমিক বিদ্যালয়ের এসাইনমেন্ট কার্যক্রমের ৭ম শ্রেণির বিজ্ঞান ৯ম সপ্তাহের এসাইনমেন্ট উত্তর ২০২১ প্রকাশ করা হলো। তোমরা যারা সপ্তম শ্রেণি ৯ম সপ্তাহের এসাইনমেন্ট উত্তর খুজছিলে তাদের জন্য এখানে ৭ম শ্রেণির বিজ্ঞান ২ এসাইনমেন্ট ২০২১ নমুনা উত্তর দেওয়া হলো।

৭ম শ্রেণির বিজ্ঞান ৯ম সপ্তাহের এসাইনমেন্ট উত্তর ২০২১

৬ষ্ঠ, ৭ম ও ৮ম শ্রেণির জন্য ৯ম সপ্তাহে দুটি করে এসাইনমেন্ট দেওয়া হয়েছে। এই দুটি বিষয় হলো বাংলা ও বিজ্ঞান। তোমাদের প্রত্যেকটা বিষয়ই গুরুত্বপূর্ণ তবে বিজ্ঞান বিষয়টি বেশি গুরুত্ব পূর্ণ।

{tocify} $title={Table of Contents}

৯ম সপ্তাহের ৭ম শ্রেণির বিজ্ঞান এসাইনমেন্টে তোমাদের ছবি আঁকাতে হবে। সেটা তোমরা হাতে আঁকাতে পারো অথবা কাওকে দিয়ে আঁকিয়ে নিতে পারো। অথবা লাইটিং করে আর্ট করে নিতে পারো। তোমরা জানো বিজ্ঞান বিষয়ের এমন কিছু জিনিস রয়েছে যেগুলো খুবই সহজ। আজকের বিজ্ঞান বিষযের এসাইনমেন্টের বিষয়টি তেমনি সহজ। তেমরা হয়তো এই অধ্যায়গুলো আগেই পড়ে ফেলেছো। যেহেতু এটা তোমাদের পড়া আছে তাই এই ৯ম সপ্তাহের বিজ্ঞান এসাইনমেন্টটি লিখতে তোমাদের বেগ পেতে হবে না।

৭ম শ্রেণির বিজ্ঞান ৯ম সপ্তাহের এসাইনমেন্ট প্রশ্ন

উপরের প্রশ্নগুলো দেখে তোমরা বুঝতে পারছো যে এই এসাইনমেন্ট শুধু লেখার এসাইনমেন্ট নয় এটাতে তোমাদের ছবি আকাতে হবে। সেই সাথে বিভিন্ন অংশ চিহ্নিত করতে হবে। 

তোমাদের ৯ম সপ্তাহের বিজ্ঞান এসাইনমেন্টের জন্য সাজেশন বা নির্দেশনা থাকবে যে তোমরা ছবিগুলো ‍খুব সুন্দর করে আঁকানোর চেষ্টা করবে। সেই সাথে এসাইনমেন্টটি খুব সতর্কতার সাথে করতে হবে।

৭ম শ্রেণির বিজ্ঞান ৯ম সপ্তাহের এসাইনমেন্ট ২০২১ উত্তর


এসাইনমেন্ট শুরু

১নং প্রশ্নের উত্তর

৮ম শ্রেণির বিজ্ঞান উদ্ভিদ কোণ ও প্রাণী কোষ

২নং প্রশ্বের উত্তর

 ঐচ্ছিক পেশি বা কঙ্কাল পেশি (Skeletal striated muscle):  যে পেশি অনুপ্রস্থে রেখাযুক্ত ও ব্যক্তির ইছামত নিয়ন্ত্রিত হয় এবং যা দেহের কঙ্কালের উপর থাকে তাকে এচ্ছিক পেশী বা কঙ্কাল পেশী বা সরেখ পেশী বলে।

অনৈচ্ছিক পেশি: মানব দেহের যে সকল পেশি ইচ্ছানুযায়ী সংকুচিত, প্রসারিত বা চালনা করা যায় না তাকে অনৈচ্ছিক পেশি বলে। নিচে ঐচ্ছিক পেশি ও অনৈচ্ছিক পেশির তালিকা দেওয়া হলোঃ

৭ম শ্রেণির বিজ্ঞান ঐচ্ছিক পেশি অনৈচ্ছিক পেশি

৩নং প্রশ্নের উত্তর

প্রাণিদেহের যে কলা উদ্দীপনা সাড়া দিয়ে উপযুক্ত প্রতিবেদন সৃষ্টি করতে পারে সেই কোষ বা কলাকে স্নায়ুকলা বা স্নায়ুটিসু বলে। স্নায়ুকলার গঠন ও কাজের একককে নিউরণ বলে। নিন্মে নিউরণ এর সচিত্র বর্ণনা দেওয়া হল।

৭ম বিজ্ঞান নিউরণের গঠন


কোষদেহ:

এটি নিউরনের মুখ্য অংশ এবং এটি গোলাকার, ডিম্বাকার, মোচাকার, সুচালো প্রভৃতি বিভিন্ন আকৃতির হযে থাকে। কোষদেহের ব্যাস ৬ মাইক্রন থেকে ১২০ মাইক্রন পর্যন্ত হতে পারে। কোষদেহ কোষপর্দা, সাইটোপ্লাজম ও নিউক্লিযাস এ তিনটি অংশ নিষে গঠিত।এই কোষে সেন্টিওল থাকে না। তাই নিউরোনের কোষ বিভাজনও হয না।

পলস্বিত অংশ:

কোষদেহ থেকে নির্গত বা বহির্গত শাখা-প্রশাখাকে প্রলম্বিত অংশ বলে।  এটি দু'ধরনের যথা: 

  • ক. ডেনডাইট (Dendrite) ও
  • খ. আ্যাক্সন (axon))।

ভেনড্রাইট:

কোষদেহের চারদিকে সৃষ্ট ক্ষুদ্র তন্তুময্‌ শাখাবিশিষ্ট অংশকে ডেনড্রাইট বলে। একটি নিউরনে বহ ডেনড্রাইট থাকে।ডেনড্রাইটগুলোই আসলে মূলত সেই অংশ যা মানব দেহের বিভিন্ন ইন্দ্র থেকে অথবা অন্য নিউরণ থেকে তথ্য গ্রহণ করে। ডেনড্রাইটের সংখ্যা যত বেশি হবে, একটি নিউরণের তথ্য গ্রহণের ক্ষমতাও তত বেশি হবে। একটি নিউরণের ডেনড্রাইটের সংখ্যা 8,০০,০০০ পর্যন্তও হতে পারে! ৭ম শ্রেণির বিজ্ঞান ৯ম সপ্তাহের এসাইনমেন্ট উত্তর ২০২১


আ্যাক্সন

কোষদেহ থেকে উৎপন্ন বেশ লম্বা ও শাখাবিহীন তন্তুটির নাম ত্যাক্সন। নিউরিলেমা বলে। নিউরিলেমা পরিবেষ্টিত আ্যাক্সনকে ম্লাযুতন্তু বলে। অধিকাংশ ক্ষেত্রে নিউরিলেমা ও ত্যাক্সনের মধ্যবর্তী অঞ্চলে ঘ্নেহপদার্থের একটি স্তর থাকে। এ স্তরটিকে মাষেলিন (15611) আবরণ বলে।


এসাইনমেন্ট শেষ

আরো পড়ুনঃ 

তোমরা যারা ৭ম শ্রেণির বিজ্ঞান ৯ম সপ্তাহের এসাইনমেন্ট উত্তর লিখলে তাদের এই সপ্তাহে আরো একটি এসাইনমেন্ট হলো। উপরে জিস্গেস করো।

আমাদের ইউটিউব লিংক
https://www.youtube.com/channel/UCea_DqYt9NegZgE5A-mdIag
ফেজবুক পেজ (সমস্যা ও সমাধান)
https://web.facebook.com/shomadhan.net
assignment all class (6-9)📝📝
https://web.facebook.com/groups/287269229272391

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন