(নবম) ৯ম শ্রেণির পদার্থ বিজ্ঞান ৯ম সপ্তাহ এসাইনমেন্ট উত্তর ২০২১

(নবম) ৯ম শ্রেণির পদার্থ বিজ্ঞান ৯ম সপ্তাহ এসাইনমেন্ট উত্তর ২০২১

তোমরা যারা ৯ম শ্রেণির পদার্থ বিজ্ঞান ৯ম সপ্তাহ এসাইনমেন্ট উত্তর ২০২১ খুঁজছিলে তাদের জন্য আজকের এই পোস্টটি। তোমাদের সাহায্যের জন্য আমরা ৯ম শ্রেণির ৯ম সপ্তাহের এসাইনমেন্ট ২০২১ প্রকাশ করেছি। মাধ্যমিক বিদ্যালয়ের সকল শিক্ষার্থীদের উদ্দেশ্যে আমরা বলতে চাই এই করোনাকালীন সময়ে তোমরা পড়ালেখার গতি ঠিক রাখার জন্য তোমরা অবশ্যই এসাইনমেন্টের উত্তরগুলি লিখবে যথাযথ ভাবে।

{tocify} $title={Table of Contents}

৯ম শ্রেণির সকল বিষয়ের এসাইনমেন্ট সমাধান পেতে তোমরা আমাদের উপর ভরসা করতে পারো। তোমাদের সকল বিষয়ের নির্ভূল উত্তর আমরা উপহার দিয়ে থাকি। তোমাদের উচ্চ মার্ক পাওয়ার জন্য আমারা সদা তোমদের পাশে থাকবো এবং তোমাদের সকল বিষয়ের নমুনা উত্তর সরবরাহ করতে থাকবো। 

৯ম শ্রেণির পদার্থ বিজ্ঞান ৯ম সপ্তাহ এসাইনমেন্ট উত্তর ২০২১

২০২১ সালের এসাইনমেন্ট ৯ম সপ্তাহ পদার্থ বিজ্ঞান তোমাদের বিজ্ঞান বিভাগের জন্য। পদার্থ বিজ্ঞান তোমাদের একটি মৌলিক বিষয়। এই বিষয়ে তোমাদের ভালো করতে হবে এবং এ+ পেতে হবে। তাই তোমাদের ৯ম সপ্তাহের পদার্থ বিজ্ঞান এসাইনমেন্ট উত্তর শতভাগ নির্ভূল হওয়া জরুরী। সেই শতাভাগ নির্ভূল উত্তর পদানে আমরা দৃঢ় অঙ্গিকার বদ্ধ। 

৯ম সপ্তাহের পদার্থ বিজ্ঞান এসাইনমেন্টটির নির্ধারিত কাজ ছোট হলেও এর উত্তর আলোচনা কিন্তু অনেক বড়। ঠিক যেমন ছোট সাপের বিষ বেশি কথায় আছে তেমনি ছোট প্রশ্নের বড় উত্তর। পদার্থবিজ্ঞানের ক্রমবিকাশ আলোচনা করতে গেলে আসলে বিষয়টা অনেক বড় হবেই। কিন্তু আমাদের আলোচনা করতে হবে সংক্ষেপে। 

আরো পড়ুনঃ

৯ম শ্রেণির পদার্থ বিজ্ঞান ৯ম সপ্তাহ এসাইনমেন্ট প্রশ্ন পিডিএফ

পদার্থবিজ্ঞান এসাইনমেন্ট ক্রমঃ ২

অধ্যায়ঃ ১ম, ভৌত রাশি ও পরিমাপ।

এসাইনমেন্ট বিষয়বস্তুঃ 

১.১ পদার্থ বিজ্ঞান
১.২ পদার্থ বিজ্ঞানের পরিসর
১.৩ পদার্থ বিজ্ঞানের ক্রমবিকাশ
১.৩.১ আদি পর্ব (গ্রিক, ভারতবর্ষ, চীন এবং মুসলিম সত্যতার অবদান) 
১.৩.২ বিজ্ঞানের উত্থান পর্ব
১.৩.৩ আধুনিক পদার্থ বিজ্ঞানের সুচনা
১.৩.৪ সাম্প্রতিক পদার্থ বিজ্ঞান
১.৪ পদার্থ বিজ্ঞানের উদ্দেশ্য
১.৪. প্রকৃতির রহস্য উদঘাটন
১.৪.২ প্রকৃতিল্ নিয়মগ্ডলো জানা
১.৪.৩ প্রাকৃতিক নিয়ম ব্যবহার করে প্রযুক্তির বিকাশ
১.৫ ভৌতরাশি এবং তার পরিমাপ
১.৫.১ পরিমাপের একক
১.৫.২ উপসর্গ বা গুশিতক
১.৫.৩ মাত্রা
১.৫.৪ বৈজ্ঞানিক প্রতীক ও সংকেত 
১৬ পরিমাপের যন্ত্রপাতি
১.৬.১ স্কেল
১.৬.২ ব্যালান্স (ভর মাপার হস্ত)
১.৬.৩ থামা ঘড়ি
১.৭ পরিমাপের ক্রটি ও নির্ভূলতা।

এসাইনমেন্টের নির্ধারিত কাজঃ  
পদার্থ বিজ্ঞানের ক্রমবিকাশ কীভাবে ঘটেছে তা নিয়ে একটি প্রতিবেদন রচনা কর।

এসাইনমেন্ট নির্দেশনাঃ পাঠ্যবই, বিজ্ঞান সামরিকী, ইন্টারনেট ও অন্যান্য উৎস থেকে তথ্য সংপ্রহ করবে।

মূল্যায়ন রুব্রিক্ষঃ 
অতি উল্বম:
১। পরিপূর্ণ মাত্রায় ধারবাহিকতা ও নির্ভুল তথা প্রদান
২। নান্দনিক উপস্থাপন
৩। উপদ্থাপনায় নিজন্বতা

উত্তম:
১। অধিকাংশ ক্ষেত্রে ধারাবাহিকতা বজার ও নির্ভূল তথ্য প্রদান
২। অধিকাংশ ক্ষেত্রে উপস্থাপনায় নিজন্বতা

ভাল:
১। গ্রহনযোগ্য মাত্রায় উপস্থাপন

অগ্রগতি প্রয়োজন:
১। আংশিক মাত্রায় কাজের ধারবাহিকতা
২। আংশিক উপস্থাপন
৩। উপস্থাপনায় কৃত্রিষতা
৯ম শ্রেণির পদার্থ বিজ্ঞান ৯ম সপ্তাহ এসাইনমেন্ট প্রশ্ন পিডিএফ



উপরের প্রশ্নগুলো ভালো করে পড়ার অনুরোধ রইলো তোমাদের। প্রশ্ন না বুঝে উত্তর লিখলে এসাইনমেন্ট লেখার মূল উদ্দেশ্য ব্যহত হবে। এবং তোমরা কিছুই জানতে পারবেনা। সেই সাথে উত্তর ভূল হওয়ার ও সম্ভবনা থেকে যায়। উপরের প্রশ্নে একটি বিষয় বর্ণনার কথা বললেও আসলে এখানে অনকে কিছু বর্ণনার প্রয়োজন পড়বে। তোমরা তোমাদের বইয়ের দিকে লক্ষ করলে দেখতে পাবে সেখানে এই বিষটি হুবুহু ্অলোচনা করা আছ। কিন্তু সেখানে অনেক বড় করে বর্ণনা করা আছে। এবং প্রশ্নে বলে দেওয়া আছে তোমাদের নিজের মত করে লিখতে হবে। মূল্যায়ন রুব্রিক্স এ একই কথা বলা আছে যে এসাইনমেন্ট উত্তরের মধ্যে শিক্ষার্থীর সৃজনশীলতা থাকতে হবে। এবং লেখার জন্য তোমাদের ইন্টিারনেটের সাহয্য নিতে বলেছে। 

৯ম শ্রেণির পদার্থ বিজ্ঞান ৯ম সপ্তাহ এসাইনমেন্ট উত্তর


এসাইনমেন্ট শুরু

পদার্থ বিজ্ঞানের ক্রমবিকাশ

সুচনাঃ বিজ্ঞানের যে শাখায় পদার্থ ও শক্তি নিয়ে আলোচনা করা হয় সেই শাখাকে বলা হয় পদার্থবিজ্ঞান। পদাথবিজ্ঞানের মূল লক্ষ্য হচ্ছে পর্যবেক্ষণ, পরীক্ষণ ও বিশ্লেষণের আলোকে বস্তু ও শক্তির রুপান্তর ও সম্পর্ক উদঘাটন এবং পরিমাণগতভাবে তা প্রকাশ করা ।

পদার্থ বিজ্ঞানের পরিসর:

বিজ্ঞানের চাবিকাঠি হলো পদার্থবিজ্ঞান। পদার্থবিজ্ঞান হচ্ছে বিজ্ঞানের একটি মৌলিক শাখা কেননা এর নীতিপুলোই বিজ্ঞানের অন্যান্য শাখাসমূুছের ভিত্তি তৈরি করেছে। উদাহরণ স্বরূপ, শক্তির সংরক্ষণশীলতা নীতি হচ্ছে পদার্থবিজ্ঞানের একটি মুল নীতি যা হচ্ছে পরমাপুর পঠন থেকে শুরু করে আবহাওয়ার পূর্বাভাস দান পর্যন্ত বিজ্ঞানের বিস্তৃত এলাকার মুল তিন্তি। প্রকীশলশান্ত্র থেকে শুরু করে চিকিৎসা বিজ্ঞান, জ্যোতির্বিজ্ঞান থেকে শুরু করে সমুদ্রবিজ্ঞান, জীববিজ্ঞান থেকে শুরু করে মনোবিজ্ঞান সর্বত্ত পদার্থবিজ্ঞানের পদ্ধতি ও যন্ত্রপতির প্রভূত ব্যবহার রয়েছে। পঠন পাঠনের সুবিধার জন্য পদার্থবিজ্ঞানকে আমরা প্রধানত নিমোক্ত শাখাগুলোতে ভাগ করতে পারি : (1) বলবিজ্ঞান (2) তাপ ও তাপগপতিবিজ্ঞান (3) শব্দবিজ্ঞান (4) আলোকবিজ্ঞান (59) তাড়িত চৌম্বকবিজ্ঞান (6) কঠিন অবস্থার পদার্থবিজ্ঞান (7) পারমাণবিক পদার্থবিজ্ঞান (8) নিউক্লীয় পদার্থবিজ্ঞান (9) কোয়ান্টাম পদার্থবিজ্ঞান (1.0) ইলেকট্রনিক্স ইত্যাদি।

পদার্থ বিজ্ঞানের ক্রমবিকাশঃ 
পদার্থবিজ্ঞান হয়েছে আরো আধুনিক এবং প্রযুক্তিময়। আধুনিক প্রযুক্তির ক্র মবিকাশের ক্ষেত্রে পদার্থবিজ্ঞানের অবদান সবচেয়ে বেশি। মতো। তার উদাহরণ মাঝে মাঝে ইউটিউব চ্যানেল কর্তিক প্রচারিত মহাশূন্যের বিজ্ঞানীদের কার্যক্রম চোখে পড়ার মতো। মঙ্গল গ্রহে বিভিন্ন দেশের নভোযান আজ বিচরণ করছে এবং নভোযান কতৃক প্রেরিত দৃশ্যগুলো চোখে পড়ার মতো। রাতের আকাশে জ্বলজ্বলে জেগে থাকা বস্তটি আজ আর মানুষের কাছে অজানা নয়। এ থেকে প্রমাণিত হয় যে সকল ক্ষেত্রে পদার্থবিজ্ঞানের কতটুঝু অবদান। পদার্থবিজ্ঞান যেহেতু বিজ্ঞানের প্রাটীনতম শাখা এবং সবচেয়ে মৌলিক শাখা, শুধু তাই নয় বিজ্ঞানের অন্যান্য শাখা কোন না কোনভাবে এই শাখাটি ভিত্তি করে গড়ে উঠেছে তাই স্বাভাবিকভাবে পদার্থ বিজ্ঞানের পরিসর অনেক বড়। শুধু তাই নয়, পদার্থ বিজ্ঞানের নানা সুত্রকে ব্যবহার করে নানা ধরনের প্রযুক্তি গড়ে উঠেছে ,সেগুলো আমাদের দৈনন্দিন জীবনে ব্যবহার করে। শুধুমাত্র মানবকল্যাণে পদার্থবিজ্ঞানের ব্যবহার হয় না সভ্যতা ধবংস বোমা, ক্ষেপণাস্ত্র, যুদ্ধজাহাজ ইত্যাদি। জ্ঞান-বিজ্ঞানের অন্যান্য শাখা এবং পদার্থবিজ্ঞানকে একত্র করে নিয়মিত নতুন নতুন শাখা গড়ে উঠেছে যেমন: আ্যাস্ট্রোনমি ও পদার্থবিজ্ঞান মিলে তৈরি হয়েছে এস্ট্রোফিজিক্স  জীববিজ্ঞান ওপদার্থবিজ্ঞান মিলিত নয় বায়োফিজিক্স গঠিত হয়েছে। রসায়ন ও পদার্থবিজ্ঞান মিলে গঠিত হয়েছে কেমিক্যাল ফিজিকস। ভূতন্ত্ব ও পদার্থবিজ্ঞান মিলিত হয়ে তৈরি হয়েছে জিও ফিজিক্স। এছাড়াও চিকিৎসা বিজ্ঞান ও পদার্থ মিলে তৈরি হয়েছে মেডিকেল ফিভিক্স। এরকম আলো আনেক দৃষ্টান্ত আছে পদাৎবিজ্ঞানের নতুন নতুন শিরোনামে |বিজ্ঞানী নিউটন, থেলিস, মাদাম কুরি, আ্যারিস্টোটল, পিধাগোরাস, গ্যালিলিও, আর্কিমিডিস, স্যার জগদীশ চন্দ্র ম্যাক্সপ্াঙ্ক,টলেমি, রজারবেকন, লিওনার্দো দা ভিঞ্, গিলবার্ট, সেড়বল, হাইগেন, রবার্ট হুক, রবার্ট বয়েল, ভন গুয়েরিক, রোমার, ইবনে আল আস্তে বিকাশিত হয়েছে মানবকল্যাণে।
পদার্থবিজ্ঞানকে দুইটি মূল অংশে ভাগ করা যায়,
  • 1) ক্রাসিক্যাল পদার্থ বিজ্ঞান।
  • 2) আধুনিক পদার্থবিজ্ঞান।
ক্লাসিক্যাল পদার্থবিজ্ঞান

ক্লাসিকাল পদার্থবিজ্ঞানের মধ্যে রয়েছে বল বিজ্ঞান, শব্দ বিজ্ঞান, তপগতিবিজ্ঞান, বিদ্যুৎ ও চুম্বক বিজ্ঞান, আলোক বিজ্ঞান, তরঙ্গ বিজ্ঞান ইত্যাদি।

আধুনিক পদার্থবিজ্ঞান

কোয়ান্টাম বলবিজ্ঞান এবং আপেক্ষিক তত্ব ব্যবহার করে যে আধুনিক পদার্থবিজ্ঞান গড়ে উঠেছে, সেগুলো হচ্ছে আণবিক ও পারমাণবিক পদার্থবিজ্ঞান এবং পার্টিকেল ফিজিক্স ।এ থেকে বলা যেতে পারে, বিজ্ঞানের মূল ভিত্তি হচ্ছে পদার্থবিজ্ঞান। বিশ্ব ব্রন্মাণ্ডের যা কিছু সংঘটিত হয় তা প্রায় সবাই পদ্ধতির মাধ্যমে ব্যাখ্যা করা সম্ভব। বর্তমানে ভূমিকম্প বিষয়ে আগাম সতর্কতা প্রদানকারী যন্ত্রটি পদার্থ বিজ্ঞানের আবিষ্কার। এছাড়াও পদার্থবিজ্ঞানের বিভিন্ন শাখা প্রশাখা রয়েছে যেমন চিকিৎসা বিজ্ঞান, জ্যোতিরিজ্ঞান, প্রকৌশল শাস্ত্র, জীববিজ্ঞান, মনোবিজ্ঞান সর্বত্র পদার্ধবিজ্ঞানের পদ্ধতি ব্যবহার করা হয়ে থাকে বিশদভাবে আলোচনা করার সুবিধার্থে পদার্থবিজ্ঞানকে কয়েকটি ভাগে ভাগ করা হয়েছে
  • বল বিজ্ঞান
  • তাপ বিজ্ঞান
  • শব্দ বিজ্ঞান
  • আলোক বিজ্ঞান
  • চুম্বক বিজ্ঞান
  • তড়িৎ বিজ্ঞান
  • পদার্থবিজ্ঞান
  • নিউক্রিয় পদার্থ বিজ্ঞান
উপরোক্ত বিষয় থেকে প্রতীয়মান হয় যে পৃথিবীর এমন কোন ক্ষেত্রে নাই যেখানে পদার্থবিজ্ঞানের অবদান নেই। আর পদার্থবিজ্ঞানের ব্যাপক সাফল্যের ফলে এটি বিকশিত হয়ে বিভিন্ন শাখা প্রশাখায় পরিণত হয়েছে। এভাবে পদার্থবিজ্ঞান আজ সকল বিজ্ঞানের কাছে সমাদূত।

এসাইনমেন্ট শেষ

৯ম সপ্তাহের পদার্থবিজ্ঞান এসাইনমেন্ট উত্তর


তোমরা ৯ম শ্রেণির শিক্ষার্থী যারা উপরের পদার্থবিজ্ঞান এসাইনমেন্টটি লিখেছো তাদের অনেক ধন্যবাদ। তোমরা নিশ্চয় ৯ম সপ্তাহের অন্যান্য এসাইনমেন্টগুলো লিখতে চাও। তোমাদের ৯ম শ্রেণির ৯ম সপ্তাহের অন্যান্য এসইনমেন্টগুলোও এখানে প্রকাশ করা হয়েছে। উপরের লিংক থেকে সেগুলো দেখে নাও।

সকল শ্রেণির সকল বিষয়ের এসাইনমেন্ট কোনো খোজাখুজি ব্যতিত দ্রুত পেতে আমাদের ফেজবুক পেজে জয়েন করো। তোমাদের সুবিধার্তে আমরা এসাইনমেন্টের একটি ফেজবুক গ্রুপ তৈরি করেছি।তোমরা সকলে সেখানে জয়েন করো। 

ফেজবুক পেজ (সমস্যা ও সমাধান)
assignment all class (6-9)📝📝

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন