প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ (রংপুর, বরিশাল ও সিলেট বিভাগ)

প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ ২০২৩ এর নিয়োগ বিজ্ঞপ্তি (রংপুর, বরিশাল ও সিলেট বিভাগ)


প্রাথমিক শিক্ষা অধিদপ্তরাধীন সরকারি প্রাথমিক বিদ্যালয়ে রাজস্বখাতভুক্ত “প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ ২০২৩” এর শূন্যপদে এবং জাতীয়করণকৃত সরকারি প্রাথমিক বিদ্যালয়ে পিইডিপি-৪ এর আওতায় প্রাক-প্রাথমিক শ্রেণির জন্য রাজস্বখাতে সৃষ্ট “সহকারী শিক্ষক" পদে জাতীয় বেতনক্কেল ২০১৫-এর ১৩তম গ্রেডে অস্থায়ীভাবে নিয়োগের জন্য রংপুর, বরিশাল ও সিলেট বিভাগের সকল জেলার সকল উপজেলা/শিক্ষা থানার স্থায়ী নাগরিকদের নিকট থেকে নিম্নে উল্লিখিত নিদের্শনা/শর্ত অনুযায়ী দরখাস্ত আহ্বান করা হয়েছে।


প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ ২০২৩ এর নিয়োগ বিজ্ঞপ্তি
প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ ২০২৩ এর নিয়োগ বিজ্ঞপ্তি 

প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ এর শর্তাবলী

আবেদনের সময়কালঃ আগ্রহী গ্রাথীগণকে অনলাইনে আবেদন করতে হবে । অনলাইনে আবেদন গ্রহণ শুরু হবে ১০.০৩.২০২৩ (সকাল ১০:৩০ মি:) এবং শেষ হবে ২৪.০৩.২০২৩ রোত ১১:৫৯ মি:)।

প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ ২০২৩ আবেদন লিংকঃ

http://dpe.teletalk.com.bd/ ওয়েবসাইটে প্রবেশ করে আনলাইনে Application Formপূরণের নিদেশিনা

পাওয়া যাবে। উক্ত নিের্শনা অনুসরণপূর্বক অনলাইনে Application Form. । পুরণ করে Submit করা হলে

ওয়েবসাইট হতে প্রার্থীর User ID [সহ Unpaid স্ট্যাটাস সম্পন্ন Draft Applicant's Copy তৈরি হবে যা প্রিন্ট

করে আবেদনে প্রদত্ত তথ্য যাচাই করতে হবে ।

প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ ২০২৩ আবেদন ফিঃ

আবেদন ফি জমা দানের পূর্বে Draft Applicant's Copy একাধিকবার পড়ে প্রার্থী তার প্রদত্ত তথ্যের যথার্থতা সম্পর্কে নিশ্চিত হবেন। কোন ভুল পরিলক্ষিত হলে তার বিপরীতে আবেদন ফি জমা দেয়া যাবে না এবং এই বিজ্ঞপ্তির ৩নং অনুচ্ছেদ অনুসরণ করে নতুন করে Application Form সঠিক তথ্য দিয়ে পূরণপূর্বক নতুন User ID [সহ Unpaid স্ট্যাটাস সম্পন্ন Draft Applicant's Copy প্রিন্ট নিয়ে পুনরায় প্রদত্ত তথ্য যাচাই করতে হবে।

নির্ভুলভাবে পূরণকৃত /Application Form -এর বিপরীতে প্রদত্ত User ID ব্যবহার করে পরবর্তী ৭২ ঘন্টার মধ্যে Draft Applicant's Copy-তে প্রদত্ত নিদেশিনা অনুসরণপূর্বক যে কোন টেলিটক প্রি-প্রেইভ মোবাইল নম্বর হতে SMS-এর মাধ্যমে অফেরতযোগ্য ২০০.০০ (দুইশত) টাকা আবেদন ফি এবং টেলিটকের সার্ভিন চার্জ ২০:০০ (বিশ) টাকাসহ একত্রে মোট ২২০:০০ (দুইশত বিশ) টাকা পরিশোধ করতে হবে।

আবেদন ফি পরিশোধের পর আবেদনে প্রদত্ত মোবাইল নম্বরে SMS -এর মাধ্যমে আবেদনকারীকে User ID--সহ একটি  password  দেয়া হবে। এরপরে http://dpe.teletalk.com.bd/ ওয়েবসাইটের “Download Applicant's Copy” ট্যাবে ক্লিক করে মোবাইলে প্রান্ত [User ID v Password Submit করে paid স্ট্যাটাস সম্পন্ন [Final Applicant's Copy পাওয়া যাবে । Final Applicant's Copy-এর রঙিন প্রিন্ট কপি নিয়োগ প্রক্রিয়ার শেষাবধি আবশ্যিকভাবে সংরক্ষণ করতে হবে। কেবলমাত্র আবেদন ফি পরিশোধের পরেই আবেদনটি চূড়ান্তভাবে গৃহীত হয়েছে বলে

প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ pdf 


Download File



(৮) Online আবেদনপত্র প্রার্থীর প্রদত্ত মোবাইল ফোন নম্বরে পরীক্ষা সংক্রান্ত যাবতীয় যোগাযোগ সম্পন্ন করা হবে বিধায় উক্ত নম্বরটি সার্বক্ষণিক সচল রাখা, SMSপড়া এবং প্রাপ্ত নিদেরশনা তাৎক্ষণিকভাবে অনুসরণ করা বাঞ্জনীয়।

(৯) আবেদনকারী যে উপজেল/থানার স্থায়ী বাসিন্দা তার প্রার্থিতা উক্ত উপজেলা/থানার অনুকূলে নির্ধারিত থাকবে এবং তার নিয়োগ সংক্রান্ত যাবতীয় কার্যক্রম তদনুযায়ী নিয়ন্ত্রিত হবে। সরকারি প্রাথমিক বিদ্যালয় শিক্ষক নিয়োগ বিধিমালা, ২০১৯ এ বর্ণিত প্রক্রিয়া অনুযায়ী নির্বাচিত প্রার্থীকে নিজ উপজেলা/থানায় নিয়োগ দেয়া হবে।

(১০) সরকারি প্রাথমিক বিদ্যালয় শিক্ষক নিয়োগ বিধিমালা, ২০১৯ অনুযায়ী মেধাত্রমানুসারে নির্বাচিত প্রার্থীদের ছারা প্রথমে (উপজেলাথানাভিত্তিক) সরকারি প্রাথমিক বিদ্যালয়ে রাজন্বখাতভুক্ত 'সহকারী শিক্ষক' এর শৃন্যপদসমূহ পূরণ করা হবে। মেধা তালিকার অবশিষ্ট প্রার্থী দ্বারা জাতীয়করণকৃত সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রাক-প্রাথমি ক শ্রেণির জন্য রাজস্বখাতে সৃষ্ট "সহকারী শিক্ষক' এর পদসমূহ পূরণ করা হবে।

(১১) বিবাহিত মহিলা প্রার্থীগণ আবেদনে তাদের স্বামী অথবা পিতার স্থায়ী ঠিকানার যে কোন একটিতে আবেদন করতে পারবেন। তবে এ দুটি স্থায়ী ঠিকানার মধ্যে তিনি যেটি আবেদনে উল্লেখ করবেন তার প্রার্থীতা সেই উপজেলা/থানার কোটায় বিবেচিত হবে।

(১২) অসত্য/তয়া তথ্য সংবলিত ্রুটিপূ্ণাঅসম্পূর্ণ আবেদনপত্র কোন কারণ দর্শানো ব্যতিরেকে বাতিল বলে গণ্য হবে। প্রার্থী কর্তৃক দাখিলকৃত/পরদত্ত কোন তথ্য বা কাগজপত্র নিয়োগ কার্যক্রম চলাকালে যে কোন পর্যায়ে বা নিয়োগপরান্তির পরেও অসত্য/ুয়া প্রমাণিত হলে তার দরখাস্ত/নিবচন/নিয়োগ বাতিল করা হবে এবং মিথ্যা/তুয়া তথ্য সরবরাহ করার জন্য তার বিরুদ্ধে আইনগত্ত/প্রশাসনিক ব্যবস্থা গ্রহণ করা হবে। তাছাড়া আবেদনে নিজ জেলা, থানা/উপজেলা স্ুল করলে তার প্রার্থিতা বাতিল বলে গণ্য হবে।

প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ এ পোষ্য কোটা


(১৩) আবেদনপত্রে পোষ্য কোটা উল্লেখ না করলে মৌখিক পরীক্ষার সময় পোষ্য কোটার স্বপক্ষে সনদ দাখিল করলেও তাকে পোষ্য কোটায় অন্ততুক্ত করা হবে না।

(১৪) আবেদনপত্রে পোষ্য কোটা দাবী করা সত্বেও পোষ্য কোটার স্বপক্ষে প্রয়োজনীয় প্রমাণাদি দাখিল করতে ব্যর্থ হলে তার প্রার্থিতা বাতিল বলে গণ্য হবে।

(৫) সরকারি প্রাথমিক বিদ্যালয় শিক্ষক নিয়োগ বিধিমালা, ২০১৯-এর ব্যাখ্যা অনুযারী “পোষ্য” অর্থ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে নিয়োজিত আছেন বা ছিলেন এমন শিক্ষকের অবিবাহিতি সন্তান, যিনি উত্ত শিক্ষকের উপর সম্পূর্ণরূপে নির্ভরশীল আছেন বা তিনি জীবিত থাকলে বা চাকরিতে থাকলে সম্পূর্ণরূপে নির্ভরশীল থাকতেন এবং উক্ত শিক্ষকের বিধবা স্ত্রী বা বিপত্ধীক স্থামী বা তালাকপ্রাপ্ত কন্যা যিনি উত্ত শিক্ষকের উপর সম্পূর্ণরূপে নির্ভরশীল ছিলেন বা ক্ষেত্রমত, তিনি জীবিত থাকলে অনুরূপভাবে
নির্ভরশীল থাকতেন । মৌখিক পরীক্ষার সময় পোষ্য প্রার্থীদেরকে ২৪.০৩.২০২৩ তারিখ প্যত্ত তিনি পোষ্য ছিলেন মর্মে সংশলষ্ট উপজেলা/থানা শিক্ষা অফিসার কর্তৃক প্রদত্ত সনদ দাখিল করতে হবে। কোন প্রার্থী উল্লিখিত সনদ দাখিল করতে ব্যর্থ হলে তার প্রার্থিতা বাতিল বলে গণ্য হবে।

০৬) আবেদনপত্রে পুরুষ প্রার্থী মহিলা কিংবা মহিলা প্রার্থী পুরুষ উল্লেখ করলে তার প্রার্থিতা বাতিল বলে গণ্য হবে।

প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ লিখিত পরীক্ষা


(১৭) লিখিত পরীক্ষার ফলাফলের ভিত্তিতে মৌখিক পরীক্ষার জন্য নির্বাচিত/মনোনীত প্রার্থীকে নিম্নবর্ণিত সত্যায়নকৃত কাগজপত্রাদি সংশ্লিষ্ট জেলা প্রাথমিক শিক্ষা অফিসে দাখিল করতে হবে:
(ক) অনলাইনে দাখিলকৃত আবেদনের ফটোকপি এবং পাসপোর্ট সাইজের ২ (দই) কপি ছবিঃ
খে) শিক্ষাগত যোগ্যতা সম্পর্কিত সকল প্রকার মূল/সাময়িক সনদগত্রঃ
(গে) সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান/পৌরসভার মেয়র/সিটি কর্পোরেশনের কাউন্সিলর কর্তৃক প্রদত্ত নাগরিকত্ব সনদপত্রঃ
(ঘ) জাতীয় পরিচয়পত্র/জন্ম নিবন্ধনের কপি;
(ড) পোষ্য প্রার্থীদের ক্ষেত্রে সংশ্লিষ্ট উপজেলা/থানা শিক্ষা অফিসার কর্তৃক (২৪.০৩.২০২৩ তারিখের পূর্বে স্বাক্ষরিত নয়) প্রদত্ত গোষ্য সনদপত্র; "

প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ ২০২৩ রংপুর, বরিশাল ও সিলেট বিভাগ (1)
প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ ২০২৩ রংপুর, বরিশাল ও সিলেট বিভাগ




আরো পড়ুনঃ

2 মন্তব্যসমূহ

  1. দৈনিক ইত্তেফাক 24/04/1992 প্রাথমিক শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি

    উত্তরমুছুন
  2. ২০২৩ সালের রংপুর,বরিশাল,সিলেট প্রাথমিক নিয়োগ পরীক্ষার তারিখ। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে প্রাথমিক বিদ্যালয়ের সহকারি শিক্ষক নিয়োগ পরীক্ষা ২০২৩ সালের ২৪ নভেম্বর তারিখে অনুষ্ঠিত হবে। প্রথমে পরীক্ষা নেওয়া হবে রংপুর,বরিশাল,সিলেট এর পরীক্ষার্থীদের। প্রাথমিকের নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত হবে প্রার্থীর নিজ জেলা সদরে।

    https://sohobanglait.com/%e0%a7%a8%e0%a7%a6%e0%a7%a8%e0%a7%a9-%e0%a6%b8%e0%a6%be%e0%a6%b2%e0%a7%87%e0%a6%b0-%e0%a6%b0%e0%a6%82%e0%a6%aa%e0%a7%81%e0%a6%b0%e0%a6%ac%e0%a6%b0%e0%a6%bf%e0%a6%b6%e0%a6%be%e0%a6%b2%e0%a6%b8/

    উত্তরমুছুন
নবীনতর পূর্বতন